সবসময় সবাইকে ভালো লাগবে এমনটি নয়

সবসময় সবাইকে ভালো লাগবে এমনটি নয়, তাই বলে কি তাকে এড়িয়ে চলতে হবে?

কিছুদিন আগে এক ভদ্রলোক কে বলেছিলাম তার বইয়ের একটা সফ্ট কপি আমাকে দেওয়া যায় কিনা। আমার খুব ইচ্ছে তার বইটি পড়ার। অনেকে বলতে পারেন এতই যখন ইচ্ছা বইটি কিনে পড়লে পারতেন! অনেক সময় সামর্থ থাকলেও ইচ্ছা পুরন হয় না।

প্রথমে তিনি বলেছিলেন আমার ইচ্ছা পূরণ হতে পারে ২০২১ সালের ঈদের পর। কিন্তু পরে তিনি বলেছিলেন তিনি একজন অথর তার কাছে বইয়ের সফ্ট কপি চাওয়া অন্যায়। আমি তেমনটি মনে করিনি, যে তার বইয়ের সফ্ট কপি নাই। সত্যি কথা বলতে তিনি আমার ভার্চুয়াল মেন্টর। তিনি হয়তো সেটা জানেন না। এর আগেও অনেকে আমাকে তার বইয়ের সফ্ট কপি গিফট করেছেন। তাই ভেবেছিলাম উনারও হয়তো এমনটি থাকবে। ভেবেছিলাম লেখাটা উনার বইয়ের রিভিউ হবে পরে সেটে এমন লেখা লিখতে হবে তা আমার জানা ছিল না।

আমি মনে করি মানুষের আলাপ-চারিতা, আচরণ, বিনয়িতা নতুন কিছু সৃষ্টির উৎস হিসাবে কাজ করে। নামকরা বই লিখেছেন কিন্তু আপনার পরম ভক্তকে চিনলেন না তাহলে আপনার লেখাটা বৃথা। আমার কথায় বিন্দুমাত্র কষ্ট পেয়ে থাকলে আমাকে ক্ষমা করবেন। আমি চাইনি আপনাকে কষ্ট দিতে তবুও বলব প্রানের মেন্টর ভালো থাকবেন সব সময়। সৃষ্টিশীল দুনিয়াতে আপনি কিছুটা শিক্ষা দান করেছেন আমাকে, তাতে আমি পরিপূর্ণ। আমি যদি সঠিক শিক্ষা পেয়ে থাকি আপনার থেকে, তবে আপনার বই না পড়েও সেই বিষয় গুলো আয়ত্ত করতে পারব আশীর্বাদ করবেন৷

অমৃত মন্ডল